স্মার্ট রাজশাহী’ অ্যাপস চালু, মিলবে ২৪ সেবা খুশিতে রাজশাহী বাসী

0
14

মোঃ বেল্লাল হোসেন বাবু,
নাটোর জেলা প্রতিনিধি :

রাজশাহী সিটি কর্পোরেশনের নাগরিক সেবা অনলাইনে প্রদানের জন্য স্মার্ট রাজশাহী (https://smartrajshahi.gov.bd) নামে একটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপস চালু করা হয়েছে।

সোমবার (৩ মে) বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ওয়েব ও অ্যাপসের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্মার্ট রাজশাহী ওয়েব ও এ্যাপসে নিবন্ধন করে রাজশাহী সিটি করপোরেশনের ২৪টি সেবা পাওয়া যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করেছে সেলট্রন।

ভার্চ্যুয়াল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, তিনটি প্লাটফরমে ‘স্মার্ট রাজশাহী’ ব্যবহার করে রাজশাহী সিটি করপোরেশনের সেবাগুলো পাবেন নাগরিকরা।

তা হলো- ওয়েবসাইট, মোবাইল অ্যাপস অ্যান্ড্রয়েড এবং আইওএস। অনলাইনে সেবা পাওয়ার নাগরিক সেবার উন্নয়ন ঘটবে।

বর্তমানে সিটি করপেরেশনের ২৪টি সেবা প্রদান করা হলেও আগামীতে সেবার পরিধি বাড়বে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, রাজশাহীর সকল শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপন করা হবে। সকলের কাছে স্বল্প মূল্যে ইন্টারনেট পৌঁছে দেওয়া হচ্ছে। বর্তমানে দেশে সাড়ে ১১ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। তথ্য ও প্রযুক্তির প্রসারে সারাদেশে ৩৯টি হাইটের্ক পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ৫টি পার্কের কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক নির্মিত হচ্ছে। কাজ শেষে এখানে ১৪ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

তিনি আরও বলেন, মেয়র লিটনের নির্দেশে স্মার্ট ও আধুনিক সিটি গড়তে ‘স্মার্ট রাজশাহী’ ওয়েব ও অ্যাপস তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়। সিটি করপোরেশনগুলোর মধ্যে সর্বপ্রথম রাজশাহী সিটি করপোরেশনের সেবা কার্যক্রম অটোমেশনের আওতায় আসলো। এখন থেকে অনলাইনে রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন নাগরিকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সেলট্রনে ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোবাইল গেইম ও অ্য
স্মার্ট রাজশাহীতে কী কী থাকছে:
সিটি কটপেরেশন সচিবালয়, বর্জ্য ব্যবস্থাপনা, প্রকৌশল, রাজস্ব ও স্বাস্থ্য বিভাগকে অনলাইনে অ্যাক্সেস করা যাবে। এই সকল বিভাগের সংশ্লিষ্ট সেবাসমূহ যেমন- বিরোধ নিস্পত্তি, বিবাহ বিচ্ছেদ, আর্থিক সহযোগিতা, নাগরিক সনদপত্র, উত্তরাধিকার সনদপত্র, বিবিধ সনদপত্র, সিটি করপোরেশনের স্থান ভাড়া, ইজারা, বর্জ্য ব্যবস্থাপনা, মশক নিয়ন্ত্রণ, ঠিকাদার লাইসেন্স নবায়ন, তালিকাভুক্ত ভূমি ব্যবহার অ-সম্মতি, ট্রেড লাইসেন্স, ট্রেড লাইসেন্স নবায়ন, রাজস্ব সংগ্রহ, নেম সেপারেশন, হোল্ডিং ট্যাক্স, হোল্ডিং ট্যাক্স রিভিউ, হোল্ডিং ট্যাক্স পুননির্ধারণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here