নান্দাইলে আড়তে ১০ কেজির-তল্লা-আইড়।

0
11

তাপস কর,ময়মনসিংহ প্রতিনিধি। ময়মনসিংহের নান্দাইলে আড়তে দশ কেজির-তল্লা-আইড় আর এই-মাছটি দেখতে জনতার উপচে পড়া-ভিড়-মাছে-ভাতে বাঙালি- এ প্রবাদটি যেন ক্রমেই বাস্তবতা হারাতে চলেছে। আজ থেকে দশ বা বিশ বছর আগে যেসব মাছ পাওয়া যেতো সেগুলোর অনেকগুলোই আজ অতীত। দেশের প্রাকৃতিক জলাভূমিগুলো মারাত্মকভাবে দখল আর দূষণের শিকার।

ফলে প্রকৃতিতে মাছের জীবনও বিপন্ন। এ অবস্থায় হঠাৎ চোখে পড়ে বিশাল আকৃতির একটি মাছ। আজ শুক্রবার সকালে ময়মনসিংহের নান্দাইল উপজেলার চৌরাস্থা আড়তে দেখা যায় ১০ কেজি ৩শ গ্রাম-ওজনের তল্লা-আইড় মাছ। মাছটি আড়তে এসেছে। এমন খবরে তা দেখতে অনেকেই ভিড় জমায়। বিক্রি করার জন্য ডাকে ওঠে মাছটি। এ সময় উপজেলার খারুয়া ইউনিয়নের দেওয়ানগঞ্জ এলাকার আফতাব উদ্দিন দাখিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুছ ছাত্তার মাছটি ১৩শ টাকা কেজি দরে কিনে নেন।

এতে বিক্রেতাকে দিতে হয়েছে প্রায় ১৩ হাজার টাকার ওপরে। জানা গেছে, তাড়াইলের হাওর থেকে মাছটি ধরা পড়ার পর আড়তে আনা হয়। তল্লা আইড়-নামে এই তল্ল-আইড় মাছটির বৈজ্ঞানিক নাম Sperata aor। আর ইংরেজি নাম long-whiskered catfish। এটা স্বাধু পানির মাছ। মাছটির গড় দৈর্ঘ্য ১১০ সেন্টিমিটার। এই মাছগুলো এক সময় নদী-নালা, খাল-বিল, প্রাকৃতিক হাওর ও জলাভূমিসহ পুকুর-ডোবাতেও পাওয়া যেতো। নদ-নদী ও খাল বিলে নতুন পানি আসার সময় শুকনো জাল দিয়ে অবাধে মা মাছ ও পোনা মাছ ধরার কারণে আউড় মাছসহ দেশি প্রজাতির মাছ আজ বিলুপ্তির পথে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here