নান্দাইলে ‘তক্ষক’ রেখে পালিয়ে গেল পাচারকারীচক্র।

0
28

 তাপস কর,ময়মনসিংহ প্রতিনিধি।:

ময়মনসিংহের নান্দাইলে ‘তক্ষক’রেখে পালিয়ে গেল পাচারকারী চক্র। তক্ষকের দাম ও তক্ষক দিয়ে তৈরি হয় মূল্যবান ওষুধ।

আর তার দাম কোটি টাকা। এ ধরনের ব্যাপক গুজব ছড়ানো হয়েছে। আর এ গুজবে বিশ্বাস করে এক শ্রেণির লোকেরা রাতারাতি ধনী হবার স্বপ্নে তক্ষক শিকারে নেমেছে। ময়মনসিংহের নান্দাইলের পুলিশ মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে একটি জীবিত তক্কক উদ্ধার করেছে। আজ বুধবার সকালে এটি বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

নান্দাইল থানার ওসি মিজানুর রহমান আকন্দ জানান,গোপন সংবাদের ভিক্তিতে মঙ্গললবার গভীর রাতে উপজেলার দেওয়ানগঞ্জ এলাকায় অভিযানে যায় একটি দল। পরে মোটর সাইকেলে আসা কয়েকজন পাচারকারী দূর থেকে পুলিশের উপস্থিতি টের পেয়ে তক্ষক ফেলে রেখে পালিয়ে যায়। এ সময় তাদেরকে ধরা সম্ভব হয়নি। তক্ককটি থানায় এনে বণবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। নান্দাইল উপজেলা বনবিভাগের কর্মকর্তা দীপঙ্কর রায় বলেন, তক্ষক গিরগিটি প্রজাতির র্নিবিষ নিরীহ বণ্যপ্রাণী।

সাধারণত পুরাতন ইটের দেওয়াল,ফাঁকফোঁকর ও বয়স্ক গাছে এরা বসবাস করে। কীটপতঙ্গ,ছোট পাখি ও ছোট সাপের বাচ্চা খায়। আইইউএনের লাল তালিকা অনুযায়ী এটি বিপন্ন প্রাণী। তিনি আরও বলেন তক্ষকের দাম ও তক্ষক দিয়ে ওষুধ বানানো হয়- এটা এক ধরনের গুজব।এক শ্রেণীর লোক এটা ধরে মেরে ফেলছে। এতে প্রাণীটি বিলুপ্তের পথে। স্থানীয়রা তক্ষকটি দেখতে ভিড় জমায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here