নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মেশিন ইন্টেলিজেন্স কনফারেন্সের’ উদ্বোধন করেন,শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

0
7

নুরুন্নবী নবীন, নোয়াখালী জেলা প্রতিনিধিঃ
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) তিন দিন ব্যাপি ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এম.পি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন।

নোবিপ্রবি বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানেবিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মোঃ দিদার-উল-আলম, উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন।

অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং। কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং।

পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

২৩-২৫ সেপ্টেম্বর তিন দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগ এবং ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) যৌথভাবে এর আয়োজন করছে।

এ বিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে এ ধরণের আন্তর্জাতিক সম্মেলন একটি মাইলফলক। এই কনফারেন্সে মেশিন ইন্টেলিজেন্সের উপর পৃথিবীর খ্যাতনামা গবেষকদের মৌলিক গবেষণাপত্র প্রেজেন্ট করা হবে, যা পরবর্তীতে স্কুপাস ইনডেক্স ‘স্প্রিঞ্জার’ জার্নালে প্রকাশিত হবে। এই ফিল্ডে যেসব এক্সপার্টরা কাজ করছেন তাদের গবেষণা ক্ষেত্রে এ কনফারেন্স অত্যন্ত ফলপ্রসু হবে।’

আগামী ২৪ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক (এম.পি)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here