সাংবাদিক হত্যার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

0
9
রবিউল ইসলাম,রাজশাহীঃ
সাংবাদিকতা একটি মহান পেশা। দেশের রাজনৈতিক,সামাজিক তথা জাতি পরিবর্তনে সাংবাদিকদের ভূমিকা অনেক। তাই সাংবাদিকদের জাতির বিবেক বলা হয়। ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছে।
আর এই স্বাধীনতা যুদ্ধে সাংবাদিকদের ভূমিকা কম ছিলনা। সে সময় অনেক সাংবাদিক উৎসর্গ করেছে তাদের জীবন। আজও কলম হাতে সাংবাদিকরা যুদ্ধ করে যাচ্ছে। সমাজের যেখানে অসংগতি সেখানেই নিরস্ত্র কলম যোদ্ধা জীবনের মায়া না করে ঝাপিয়ে পড়ছে। আর অপরাজনীতির খপ্পরে পড়ে ঝরে যাচ্ছে তাজা প্রাণ। প্রতিনিয়ত মামলা,হামলা,খুন,গুম ও নির্যাতনের শিকার হতে হচ্ছে সাংবাদিকদের। অপরদিকে অজানা কারণে বিচার হচ্ছে না অপরাধীদের। সারাক্ষণ অলৌকিক কারনে ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে তারা। সম্প্রতি নোয়াখালী কোম্পানীগঞ্জে মুজাক্কির নামের একজন সাংবাদিক খুন হয়েছে। সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এক পথসভা ও মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।রাজশাহী মডেল প্রেসক্লাব ও রাজশাহীর দুর্গাপুর রিপোর্টার্স ইউনিটির মানব বন্ধন প্রতিবাদ সভার এই আয়োজন করেন।
সাংবাদিক সহ সুশীল সমাজের অংশ গ্রহনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ২৪ ফেব্রুয়ারি দুপুর ১২টার মানব বন্ধনে দেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদ জানিয়ে রাজশাহী মডেল প্রেসক্লাবের সভাপতি এম এ হাবিব জুয়েলের উপস্থিতিতে বক্তব্য রাখেন রাজশাহী মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দৈনিক বাংলাদেশ কন্ঠের রাজশাহী ব্যুরো প্রধান ও সংবাদ চলমানের প্রকাশক সাংবাদিক ইমদাদুল হক। তিনি বলেন, নোয়াখালির কোম্পানি গঞ্জের চাপরাশিয়ায় সাংবাদিকের শরিরে গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরন করার ঘটনা পুরো দেশ বাসিকে ভাবিয়ে তুলেছে। তিনি বলেন দেশের বেশির ভাগ সাংবাদিকের উপর হামলার সঠিক বিচার হয়না অজ্ঞাত কারনে। তাই আমাদের যে কোন ঘটনায় অজ্ঞাত কারন দেখানো চলবেনা। সাংবাদিকরা দেশ তথা জাতির বিবেক তাই তাদের নিয়ে খেলতে আসবেন না। দুই একজন অপেশাদার সাংবাদিকদের কারনে আমদের এই মহান পেশাকে কলঙ্কিত করবেন না।তিনি দ্রুত বুরহান উদ্দিন মুজাক্কিরের উপর হামলা কারিদের আইনের আওতায় আনার দাবি জানান। মানব বন্ধনে সাংবাদিকের উপর হামলার বিচার চেয়ে আরো বক্তব্য রাখেন, দৈনিক আইন বার্তার রাজশাহী প্রতিনিধি ও মডেল পেসক্লাবের সদস্য বাবর আলী মোল্লা।
তিনি বলেন,সাংবাদিকের উপর এই হামলার সঠিক বিচার নাহলে পুরো সাংবাদিক সমাজ বিচারের দাবি নিয়ে কঠোর আন্দোলনের ডাক দিবে। বুরহান উদ্দিন মুজাক্কিরের হত্যা কারিদের বিচার দাবি করেন তিনি। দৈনিক শানসাইন পত্রিকার সাংবাদিক ও রাজশাহী মডেল প্রেসক্লাবের সহ প্রচার সম্পাদক ফায়সাল আহম্মেদ রাতুল বলেন কোন ভাবেই এমন মর্মান্তিক হত্যার ঘটনা ছাড় দেওয়া যাবেনা। সংবাদ চলমানের স্টাফ রিপোর্টার ও রাজশাহী মডেল প্রেসক্লাবের সদস্য রাকিবুল ইসলাম বলেন, ভাষা আন্দোলনের মাসে আমরা আমাদের সহ পাঠি ভাইকে হারিয়েছি তাই এই মাসের মর্যাদা রাখতে দ্রুত আসামিদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। দুর্গাপুর উপজেলা রিপোর্টাস ক্লাবের সভাপতি ও চ্যানেল ২৩ এর রাজশাহী প্রতিনিধি জাহাঙ্গীর আলম বলেন, আমরা আমাদের সহ কর্মীকে হারিয়ে আজ মাঠেনেমেছি তার বিচারের দাবি নিয়ে সকল গ্রুপিং ভুলে আমাদের সহ কর্মীর হত্যার বিচার দাবি করছি। এ সময় চ্যানেল ২৩ এর বাঘা উপজেলা প্রতিনিধি জিল্লুর রহমান খান তার বক্তব্যে সাংবাদিক হত্যার বিচার চাই। মানব বন্ধনে আরো উপস্থিত ছিলেন সংবাদ চলমানের ব্যবস্থাপনা পরিচালক নুরজামাল ইসলাম। দৈনিক রাজ বার্তার জাহাঙ্গীর আলম, সাংবাদিক আলামিন ইসলাম। সংবাদ চলমানের প্রধান উপদেষ্টা রাফিকুর রহমান লালু, মোস্তাক আসম্মেদ, সামিরা ইসলাম, সাংবাদিক মতিউর রহমান। তহুরুল ইসলাম, সমাজ সেবক বাবলু, সহ শতাধিক মানুষ এই মানব বন্ধনে অংশ গ্রহন করেন। তবে সচেতন মহলে প্রশ্ন থেকে যায় আর কত সাংবাদিক জীবন দিলে সরকার নজর দিবেন, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে নিরাপত্তা দিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here