জানুয়ারী থেকেই সকল ধরনের ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেবে সৌদি সরকার

0
5

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে মধ্যপ্রাচ্যের গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলোর মাধ্যমে সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করবে সৌদি আরব।
সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এবং সৌদি আরবের ইংরেজি গণমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে।
২০২১ সালের জানুয়ারি থেকে সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেবে সৌদি আরব। রোববার এই তথ্য জানিয়ে বলা হয়, তখন স্থল, সমুদ্র ও বিমানবন্দর খুলে দেওয়া হবে।

 

 

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরা পালন করার জন্য সৌদি সরকারের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। করোনা পরিস্থিতির উন্নতির উপর এবং ভ্যাকসিন আসা সাপেক্ষে আরো নতুন নতুন সিদ্ধান্ত আসতে পারে।

যদিও কবে নাগাদ বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য দেশে আটকে পড়া প্রবাসীরা কর্মস্থলে ফিরতে পারবে এই বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।
করোনাভাইরাসের কারণে গত ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক পরিবহন ব্যবস্থাপনা বন্ধ ঘোষণা করে সৌদি সরকার। দীর্ঘ আট মাস পর রোববার স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকভাবে সীমিত পরিসরে শুধুমাত্র জিসিসি অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সীমিত পরিসরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা ঘোষণা দেয় সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়াও প্রথম দফায় নির্দিষ্ট কিছু দেশের এবং নির্দিষ্ট ক্যাটাগরির যাত্রী সেখানে গমনাগমনের অনুমতি পাবে। ধীরে ধীরে সৌদি আরবের বিমান চলাচল স্বাভাবিক হবে। ২০২১ সালের জানুয়ারি মাসের প্রথম থেকেই পর্যায়ক্রমে সকল দেশের সাথে আকাশ, জল ও স্থলপথ খুলে দেয়া হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের নেতারা বলছেন, আটকে পড়া প্রবাসীদের কর্মস্থলে ফিরতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here