আল-জাজিরার বাংলাদেশ নিয়ে প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ

0
10

আল জাজিরার মিথ্যাচার চলছেই বাংলাদেশ নিয়ে। এবার সংবাদ মাধ্যমটির দাবি প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, শান্তিরক্ষী বাহিনীর বাংলাদেশ কন্টিজেন্টে বাংলাদেশের ইসরাইলি যন্ত্র ব্যবহারের কোনো প্রমাণ মেলেনি।

গেল সোমবার ‘All the Prime Minister’s Men’ শিরোনামে বাংলাদেশকে নিয়ে বিভ্রান্তিকর প্রামাণ্যচিত্র প্রকাশ করে কাতারভিত্তিক সংবাদ মাধ্যমআল জাজিরা। প্রতিবেদনটি নিয়ে বাংলাদেশ সরকার তীব্র নিন্দা জানানোর পরও থামছে না বিদেশি টেলিভিশন চ্যানেলটির মিথ্যাচার।

এবার বাংলাদেশের বিষয়ে আল-জাজিরা টেলিভিশনের দেয়া তথ্যের বিরোধিতা করলো খোদ জাতিসংঘ। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কে নিয়মিত সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, আল জাজিরার প্রামাণ্যচিত্রে বাংলাদেশ যে ধরনের ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার করেছে বলে দাবি করা হয়েছে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের কোনো কন্টিনজেন্টে এরকম যন্ত্র ব্যবহারের প্রমাণ মেলেনি। কোনোভাবেই বাংলাদেশ চুক্তিভঙ্গ করেনি বলেও সাফ জানানো হয়।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফেন দুজারিক বলেন, ‘জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সবচেয়ে বেশি ইউনিফর্মড সদস্য রয়েছে। প্রতিটি শান্তি মিশনে তাদের মোতায়েনে জাতিসংঘের সুনির্দিষ্ট নির্দেশনাগুলো বাংলাদেশের সঙ্গে চুক্তিতে উল্লেখ রয়েছে। আল জাজিরার প্রামাণ্যচিত্রে যে ধরনের ইলেক্ট্রনিক যন্ত্রের কথা উঠে এসেছে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ কন্টিনজেন্টে সে ধরনের কোনো যন্ত্র ব্যবহার করা হয় না।’

জাতিসংঘের এ মুখপাত্র জানান আল-জাজিরার প্রতিবেদন নিয়ে বাংলাদেশ সরকার তাৎক্ষণিক ব্যাখ্যা দিয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here