ইতালিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

0
87

 মনজুর আলম ইতালী বলোনীয়া থেকে

ইতালিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে মিল রেখে ইতালিসহ ইউরোপের প্রতিটি দেশে ঈদুল ফিতর পালিত হয়েছে ইতালির রাজধানী স্থানীয় সময় সকাল ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া ইতালী ভেনিসে,বলোনিয়া, মিলানো পালেরমোর সিসিলিয়া সহ অন্য শহর গুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হয় । তবে ইতালির বেশ কিছু শহরে প্রশাসনের অনুমতি না পাওয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। প্রবাসী বাংলাদেশিসহ মুসলিমরা বাসায় পবিত্র ঈদের নামাজ আদায় করেছেন। ঈদের জামাতগুলোতে দূরত্ব বজায় রেখে, মাস্ক ও হেন্ড গ্লোভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারাবিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনা ভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয়। ইতালিতে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জীবন ও জীবিকা।

করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান এরই মধ্যে খুলে দেয়া হয়েছে। ইতালির প্রায় ৮০ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। আগামি।জুন থেকে সকল ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। আগামী জুন থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণের নিষেধাজ্ঞা। খুলবে বিমানবন্দর। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সাথে পর্যটনের হাল ফিরিয়ে আনতে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করেছে ইতালি সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here