ইতালী বলোনীয়া প্রবাসীদের উদ্যোগে ঈদ পূর্ণমিলনী ও গ্রিল পার্টি অনুষ্ঠিত

0
110

বলোনিয়া লায়ন্স (ইতালি বলোনীয়া থেকে ):-

ইতালী বলোনীয়াতে ঈদুল ফিতর উপলক্ষে পারিবারিক ভাবে এক আনন্দময় মনমুগ্ধকর মনোরম পরিবেশে গ্রিল পার্টি ও ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানের আয়োজন করেছে বলোনীয়া প্রবাসীরা ।

এতে প্রবাসী বাঙ্গালীদের ধর্মীয় রীতিনীতি অনুসারে পরিবার পরিজনদের সাথে ঈদ উৎসব ও গ্রিল পার্টি পালন করা হয়েছে। পেশাগত কারণে দেশের বাহিরে থাকার কারণে প্রবাস জীবনে অনেক অনুষ্ঠান প্রয়োজন বা উৎসবগুলো সেইভাবে পালন করা হয়না,তারপর আবার অদৃশ্য শত্রু মহামারি করোনা ভাইরাসের কারনে দীর্ঘদিন লক ডাউনে থেকে জীবনে একটুখানি স্বস্তির পাওয়ার জন্য এই পারিবারিক ভাবে ঈদ পূর্ণমিলনী ও গ্রিল পার্টি আয়োজন। আর তার জন্যই হৃদয়ে একটু প্রসান্তির জন্য ইতালির বলোনীয়া বাংলাদেশী পরিবার এর উদ্যোগে প্রবাসী বাংলাদেশী পরিবার একত্রিত হয়ে গ্রিল পার্টি ও ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানটি এক ঈদ মিলন মেলায় পরিনত হয়। অনুষ্ঠানে উপস্থিত বাচ্চারা কোরআন তেলাওয়াত, গজোল,গান,নাচ, কবিতা আবৃত্তি ভাবিদের বালিশ খেলা ভাইয়াদের হাড়িভাঙ্গা সহ বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করে। শিশুদের দুরন্তপনা আর বাঁধভাঙ্গা উচ্ছ্বাস দেখে মনে হলো তারা যেন করোনার ক্রান্তিকাল পেরিয়ে প্রাণচাঞ্চল্য ফিরে পেয়েছে।

গত ১ জুন থেকে ইতালিতে করোনা ভাইরাসের কারনে আর কোন লকডাউন কিংবা অন্য কোন বাধানিষেধ না থাকায় দীর্ঘ দিন গৃহবন্দী শিশুরা পরিবারের গন্ডি পেরিয়ে বাইরে আসতে শুরু করেছে। প্রবাসী বাংলাদেশি অবিভাবকদের সাথে আসা শিশুদের দুরন্তপনা আর ছুটাছুটি দেখে মনে হল, তারা যেন অন্য জগতে ফিরে এসেছে অবিভাবকেরা তাদের এই দূরন্তপনা দেখে মুগ্ধ হয়েছিল। বাংলাদেশী শিশুদের ছুটাছুটি দেখে মনে হয়েছিল এ যেন এক খন্ড বাংলাদেশ। কোভিডের প্রভাবে প্রবাসে ঈদ আনন্দটা উপভোগ করতে পারছে না বিগত দুই বছর থেকে। তবে এবার করোনা পরিস্থিতি অনেক টাই স্বাভাবিক হওয়াতে ঈদের আনন্দটা ভাগাভাগি করতে পেরে অত্যন্ত আনন্দিত বলে জানান আয়োজক বৃন্দরা।

আয়োজক বৃন্দরা বিশেষ কৃতজ্ঞতা জানান বলোনিয়া লায়ন্স সদস্যবৃন্দকে। এছাড়াও তারা বৈশ্বিক এ মহামারি থেকে পৃথিবী দ্রুতই মুক্ত হবে এমনটাই আশা করেন। তারা বলেন, সবাই করোনা সতর্কতার কারণে এবার সাদামাটা ঈদ উদযাপন করলেও কোভিড জয়ের মধ্য দিয়ে আগামী বছর আবারও উৎসবের আমেজ নিয়ে ফিরবে ঈদ পূর্ণমিলনী এমনটাই প্রত্যাশা তাদের। অনুষ্ঠানে পরিশেসে এক পশলা বৃষ্টি বৃষ্টিতে বাঙালি সংস্কৃতির দমিয়ে রাখা যায় না আমরা বাঙালি অনুষ্ঠানকে ভালোবাসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here