ইতালী বলোনীয়া প্রবাসীদের উদ্যোগে পারিবারিক ভাবে এক ব্যতিক্রম ধর্মী ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত

0
65
 মনজুর আলম (ইতালি বলোনীয়া প্রতিবেদক):-
করোনা পরিস্থিতির মধ্যে ইতালীসহ ইউরোপে বিভিন্ন দেশে ঈদুল ফিতর উপলক্ষে ভিন্ন প্রেক্ষাপটে পারিবারিক ভাবে এক ব্যতিক্রম ধর্মী ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানের আয়োজন করেছে বলোনীয়া প্রবাসীরা ।
প্রতি বছরের ন্যায় ইতালী বলোনীয়া পরিবার কর্তৃক আয়োজিত এক পিকনিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রবাসী বাঙ্গালীদের ধর্মীয় রীতিনীতি অনুসারে পরিবার পরিজনদের সাথে ঈদ উৎসব পালন করা হয়েছে। পেশাগত কারণে দেশের বাহিরে থাকার কারণে প্রবাস জীবনে অনেক অনুষ্ঠান প্রয়োজন বা উৎসবগুলো সেইভাবে পালন করা হয়না,তারপর আবার অদৃশ্য শত্রু মহামারি করোনা ভাইরাসের কারনে দীর্ঘদিন লক ডাউনে থেকে জীবনে একটুখানি স্বস্তির পাওয়ার জন্য এই পারিবারিক ভাবে ঈদ পূর্ণমিলনী আয়োজন। আর তার জন্যই হৃদয়ে একটু প্রসান্তির জন্য ইতালির বলোনীয়া বাংলাদেশী পরিবার এর উদ্যোগে প্রবাসী বাংলাদেশী পরিবার একত্রিত হয়ে ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানটি এক ঈদ মিলন মেলায় পরিনত হয়। অনুষ্ঠানে উপস্থিত বাচ্চারা কোরআন তেলাওয়াত, গজোল,গান,নাচ, কবিতা আবৃত্তিসহ বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া বিভিন্ন রকমারি বাংলা খাবার পরিবেশন করা হয় এই ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানে।
কোভিডের প্রভাবে প্রবাসে ঈদ আনন্দটা উপভোগ করতে পারছে না বিগত দুই বছর থেকে। তবে এবার করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়াতে ঈদের আনন্দটা ভাগাভাগি করতে পেরে অত্যন্ত আনন্দিত বলে জানান আয়োজক বৃন্দরা।আয়োজক বৃন্দরা বিশেষ কৃতজ্ঞতা জানান সুলতানা আহমেদ রুপা,জান্নাত মীর, শান্তা আমিন, রাবেয়া রাহমান তুলি,জাকিয়া সুলতানা আয়না, রাবেয়া মুসকান মীর, আফরোজা সাহারিয়া মিম,রাজনিন সায়মা, মারজিয়া রহমান ইমি,সাজরিন মোহাম্মদ সহ বলোনিয়া লায়ন্স সকল সদস্যবৃন্দকে ধন্যবাদ জানান ।আয়োজকরা বিশেষ করে মিস করছেন রাসেল বর্ণা দম্পতি ও ফারুক দম্পতি এবং আরো অনেক দম্পতি যারা সুদূর প্রবাসে লন্ডন চলে গেছেন প্রতিবছর নেয় ও আজকের এই অনুষ্ঠানে থাকতেন এ জন্য বিশেষভাবে দুঃখ প্রকাশ করছেন। এছাড়াও তারা বৈশ্বিক এ মহামারি থেকে পৃথিবী দ্রুতই মুক্ত হবে এমনটাই আশা করেন। তারা বলেন, সবাই করোনা সতর্কতার কারণে এবার সাদামাটা ঈদ উদযাপন করলেও কোভিড জয়ের মধ্য দিয়ে আগামী বছর আবারও উৎসবের আমেজ নিয়ে ফিরবে ঈদ পূর্ণমিলনী এমনটাই প্রত্যাশা তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here