কাতার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে না

0
8

দেশটি বলছেইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের মূল কারণ এই সম্পর্ক স্বাভাবিক করার সঙ্গে সম্পর্কিত না। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রস্তাব পুরোপুরিভাব প্রত্যাখ্যান করেছে কাতার। ,

আল-খাতের আরও বলেন, ফিলিস্তিনিরা যে পরিবেশের মধ্যে বাস করছে এই সংঘাতের মূল কারণ সেটিকেই ঘিরেই। কেননা তারা ‘একটি দেশ ছাড়া, দখলদারদের অধীনে বসবাস’ করছে।
সোমবার ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ললওয়াহ রশিদ আল-খাতের বলেন, আমরা মনে করি না এটা (সম্পর্ক স্বাভাবিক করা) ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের মূল কারণ। আর তাই এটা কোনও উত্তর হতে পারে না।

এদিকে কাতারের ওপর তাদের প্রতিবেশী রাষ্ট্র সৌদি আরব, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত যে অবরোধ নিয়ে, সেই পরিস্থিতির উন্নতি হয়েছে বলেও জানিয়েছেন আল-খাতের। ২০১৭ সালের জুন মাসে কাতারের ওপর ওই অবরোধ আরোপ করেছিল এই তিন রাষ্ট্র।
অন্যদিকে দ্বন্দ্ব নিরসন করে কাতারের ওপর অর্থনৈতিক ও কূটনৈতিক অবরোধ অবসানে কুয়েতের ভূমিকার প্রশংসা করেছেন আল-খাতের। তিনি বলেন, গত দুই মাসে বহু বার্তা ও বার্তাবাহক চালাচালি করা হয়েছে।
এখনও সাফল্য আসার মতো কিছু হয়নি বলেও উল্লেখ করেছেন তিনি। কিন্তু আগামী কয়েক সপ্তাহে কিছু প্রকাশ পেতে পারে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here