ক্যালিফোর্নিয়া প্রশাসন টিকা নিলে বড় অঙ্কের অর্থ দেবে-

0
12

 হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

ক্যালিফোর্নিয়া প্রশাসন টিকা নিলে বড় অঙ্কের অর্থ দেবে-মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃচলতি বছরেই সবকিছু স্বাভাবিক করতে চাইছে যুক্তরাষ্ট্র।

তারজন্য সবাইকে করোনার টিকা দেয়া বাধ্যতামূলক মনে করা হচ্ছে। কিন্তু এখনও অনেকে টিকা না নেয়ায় নানা ভাবে তাদের উৎসাহিত করা হচ্ছে। সর্বশেষ বড় অঙ্কের অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছে ক্যালিফোর্নিয়া রাজ্য। বৃহস্পতিবার (২৭ মে) ক্যালিফোর্নিয়ার গভর্নর হ্যাভিন নিউসম ঘোষণা দেন, করোনা টিকা গ্রহীতাদের জন্য ১১৬.৫ মিলিয়ন ডলারের পুরস্কার বরাদ্দ দেয়া হয়েছে। যে টাকা লটারি ও টিকা গ্রহণের সময় দেয়া হবে। এর আগে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে এমন ঘোষণা করা হয়েছিল। ওহিয়োতে যেমন টিকা গ্রহীতাদের লটারির মাধ্যমে ১ মিলিয়ন ডলারের পুরস্কার ঘোষণা হয়। নিউজার্সিতে বলা হয় , করোনা এক ডোজে একটি বিয়ার। আর নিউইয়র্কে ঘোষণা হয় এক সপ্তাহব্যাপী বিনা পয়সায় পর্যটনের সুবিধা। তবে কোন রাজ্যেই ক্যালেফোর্নিয়ার মতো এত বড় পুরস্কার ঘোষণা দেয়নি।

আগামী জুলাইয়ের আগে সবাইকে টিকার আওতায় আনতে চায় রাজ্যটি। তবে এখনও ২০ লাখ মানুষ টিকা নেয়নি। তাই দুইভাগে এই টাকা দেয়া হবে। যারা ইতোমধ্যে টিকা নিয়েছেন তাদের জন্য থাকবে লটারি। যারা ইতোমধ্যে উভয় ডোজ নিয়েছেন এমন দশজনকে সমান ১.৫ মিলিয়ন করে দেয়া হবে ১৫ মিলিয়ন ডলার। এছাড়া আরও ৩০ জনকে ৫০ হাজার ডলার করে দেয়া হবে। যদি কোন বিজয়ীর বয়স ১৮ বছরের কম হয় তবে সে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত এই অর্থ ব্যাংকে জমা থাকবে। আর বাকি যে ২০ লাখ মানুষ ভ্যাকসিন নেননি তারা ৫০ ডলারের প্রিপেইট ডেভিড কার্ড ও ৫০ ডলারের সুপারমার্কেট কার্ড পাবেন। এছাড়া চাইলে তারা লটারির জন্য মনোনিত হতে পারবেন। গত কয়েক সপ্তাহে ভ্যাকসিন গ্রহীতা কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত এসেছে বলে মার্কিন মাধ্যমগুলো জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here