বিল ও মেলিন্ডা গেটস বিচ্ছেদের পর ফের মুখোমুখি

0
12

– হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সীললিপরপ্রতিনিধিঃ

বিচ্ছেদের পর আবারও মুখোমুখি হয়েছেন বিল ও মেলিন্ডা গেটস। এবার তারা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন নিয়ে আলোচনা শুরু করেছেন।

ফাউন্ডেশনের কাঠামোতে পরিবর্তন এনে কার্যকর সুশাসন ও স্বাধীনতা নিশ্চিত করার বিষয়ে আলোচনা করছেন তারা। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নালের। নতুন এই পরিবর্তন আনার জন্য মূলত মেলিন্ডা উদ্যোগী হয়েছেন। তিনি ফাউন্ডেশনের পরিচালন ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে আগ্রহী, যাতে তাদের বিচ্ছেদের পরও ফাউন্ডেশনের কার্যক্রম আগের মতোই চলমান থাকে। ওয়াল স্ট্রিট জানায়, ফাউন্ডেশনের জন্য নতুন একটি পর্ষদ গঠন এবং সেখানে বাইরের পরিচালক যুক্ত করার বিষয়ে বিল ও মেলিন্ডা আলোচনা করছেন। ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মার্ক সুজমান ওয়াল স্ট্রিটকে জানান, এখন পর্যন্ত তারা দু’জন কোনো সিদ্ধান্তে পৌঁছাননি। তিনি বলেন, বিল ও মেলিন্ডা তাদের প্রতিশ্রুতি রেখেছেন। ফাউন্ডেশনের কাজকে এগিয়ে নিতে তারা একসঙ্গে কাজ করা অব্যাহত রাখবেন। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা বিশ্বের সবচেয়ে বড় দাতব্য সংস্থা।

গত ২০ বছরে বৈশ্বিক জনস্বাস্থ্য সেবা খাতে পাঁচ হাজার কোটি ডলারেরও বেশি ব্যয় করেছে এই ফাউন্ডেশনটি। গত ৩ মে ২৭ বছরের দাম্পত্য জীবনের অবসান ঘটিয়ে বিবাহ বিচ্ছেদের প্রকাশ্য ঘোষণা দেন বিল গেটস এবং মেলিন্ডা গেটস। তাদের বিচ্ছেদের পর ফাউন্ডেশনের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেন অনেকেই। তবে সবাইকে আশ্বস্ত করে বিচ্ছেদের পরও একসঙ্গে এই জনহিতৈষী কার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে একমত হন বিল ও মেলিন্ডা। যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেটসহ পৃথিবীর শীর্ষ ধনীদের অনেকেই এই ফাউন্ডেশনের অন্যতম দাতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here