রাশিয়ার ইসরায়েলকে কঠিন হুঁশিয়ারি-

0
6

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

ফিলিস্তিনের অবরুদ্ধ শহর গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় নিরপরাধ মানুষের মৃত্যুর ঘটনায় ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে রাশিয়া।

মস্কোয় নিযুক্ত ইসরায়েলি দূতকে তলব করে গতকাল বুধবার (১৯ মে) এ হুঁশিয়ারির কথা জানিয়ে দিয়েছেন রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী মিখায়েল বোগদানোভ। গাজা পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করে নিজেদের নেয়া পদক্ষেপের প্রতি হুঁশিয়ার থাকতে ইসরায়েলকে তাগিদ দিয়েছে মস্কো। মিখায়েল বোগদানোভ বলেছেন, ‘রাশিয়া গাজা পরিস্থিতির ওপর নিবিড়ভাবে নজর রাখছে।’ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ বুধবার সাংবাদিকদের বলেন, ‘নিজেদের বক্তব্যের ক্ষেত্রে উভয়পক্ষকে সতর্ক থাকতে হবে। যাতে করে নতুন করে সহিংসতা আর কোনোভাবেই বৃদ্ধি না পায়।’ ইসরায়েল ও হামাসের মধ্যে সরাসরি আলোচনার আয়োজন করার প্রচেষ্টা চালাচ্ছে রাশিয়া, জানিয়েছেন পেসকভ।

এদিকে গত ১০ মে থেকে টানা ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত নারী-শিশুসহ ২২৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। বিপরীতে গাজা থেকে হামাসের রকেট হামলায় ২ শিশুসহ ১২ ইসরায়েলি নিহত হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক অঙ্গনের যুদ্ধ বন্ধের আহ্বানে সাড়া না দিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করছেন, ইসরায়েল নিজেকে রক্ষার বাইরে আর কিছুই করছে না। হামাস হামলা বন্ধ না করলে ইসরায়েলও যুদ্ধ চালিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here