সিঙ্গাপুরে স্বাধীনতার ৫৫ বছর ,যা বলছে প্রবাসী!

0
18

 

তাজুল ইসলাম তারেক সিঙ্গাপুর প্রতিনিধি:

বিস্তারিত: সিঙ্গাপুর ১৯৬৫ সালে ৯ আগষ্ট এই দিনে স্বাধীন হয়েছে।আজ স্বাধীনতার ৫৫ বছর পালন করছে সিঙ্গাপুর এই ৫৫ বছরে সিঙ্গাপুরে বিশ্ব অর্থনীতি মজবুত অবস্থানে দাঁড়িয়ে আছে। কয়টি ছোট বড় দ্বীপ নিয়ে গঠিত দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুরে জনসংখ্যা ৫৫ লাখ মাত্র মাথাপিছু আয় ৩৭,৩৪ ৪৫৯ টাকা । এশিয়া দেশগুলোর পারস্পরিক ব্যবসা-বানিজ্যিক কেন্দ্র হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে সিঙ্গাপুর।তেমন কোনও প্রাকৃতিক সম্পদ না থাকলেও ব্যবসা বাণিজ্য করে বর্তমানে এই অবস্থানে এসেছে দেশটি।
স্বাধীনতার পর থেকে পিপলস ত্র্য।কশান পাঠি দেশ পরিচালনা করছেন। এখানে গনতান্ত্রিক পদ্ধতিতে ৫ বছর পরপর নির্বাচন হয় ।আর জনগণ একই দলকে বারবার ভোট দিয়ে নির্বাচিত করছে।
আমার ৮ বছর প্রবাস জীবনে কোন দিন দেখি না বিরোধী দলকে হরতাল, অবরোধ করতে কোন নেতা কর্মীদের স্লোগান বা রাজপথে মুখরিত করতে। আমার আফসোস কোন ছাত্র ছাত্রীদের মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হচ্ছে দেখিনি।আর এখানে ছাত্র ছাত্রীদের টাইমস অফ জব করে নিজের পড়ালেখা খরচ চালায়। প্রত্যেক পুরুষের নাগরিকের আঠার বছর হয়লে বাধ্যতা মূলক রিসাভিস্ বা গভার্নমেন্ট সার্ভিসে যোগদান করতে হয় । এখানে মাত্র উচ্চ শিক্ষিত রাজনৈতিক সমাবেশ বিহীন, বিরোধী দলের হরতাল অবরোধ বিহীন,ছাত্র রাজনীতি বিহীন এই দেশ কিন্তু এগিয়া যাচ্ছে । দেশ উন্নয়নের জন্য এগুলো প্রয়োজন নেই । দেশ উন্নয়নের জন্য দরকার নির্বিক দেশ প্রেমিক ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here