জাতীয় গণমাধ্যম সপ্তাহ-২০২১ শুরু

0
15

 নিজস্ব প্রতিবেদক :

ঢাকা শনিবার ১ মে ২০২১: ”চাই সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা” (l want socially responsible journalism) শ্লোগানকে সামনে রেখে আজ পহেলা মে শনিবার শুরু হচ্ছে জাতীয় গণমাধ্যম সপ্তাহ ২০২১।

১-৭ মে সপ্তাহটি এবছর ৫মবারের মত ভিন্নভাবে দেশে অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্র থেকে জেলা -উপজেলায় অনলাইন/জুম মিটিংয়ের মাধ্যম আলোচনা ও প্রচারাভিযানের আয়োজন করেছে সংগঠনটি। ব্যবসায়ী ও খোটবাজ সাংবাদিকতায় ছেঁয়ে গেছে দেশ। আজকাল বেশিরভাগ সাংবাদিকই সামাজিক দায়বদ্ধতার বাইরে। পেশার ঐতিহ্য, সমাজ ও রাষ্ট্রের স্বার্থে সামাজিক দায়বদ্ধতামূলক সাংবাদিকতা প্রতিষ্ঠা জরুরী। পেশার প্রতি দায়িত্ববোধ, সমস্যা- সম্ভাবনা, রুটি-রুজির অধিকার, নিরাপত্তাসহ কর্মক্ষেত্রে নানা সমস্যা নিয়ে বিশেষ করে সপ্তাহটিতে আলোচনা থাকতে পারে বলে সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন। গনমাধ্যম সপ্তাহ উদযাপনে অনলাইনে /ভাচু্য়্যালি আলোচনা সভা, ১৪ দফা দাবির প্রচার-প্রচারনাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে জনমত তৈরীতে কাজ করছে সদস্য ও শুভান্যুধায়ী সমর্থকরা।

এছাড়া তেমন কোন আনুষ্ঠানিকতা থাকছেনা। মহামারী করোনার প্রকোপের কারনে ঢাকায় ৭মে’র জাতীয় সমাবেশও স্থগিত করা হয়েছে। তবে গণমাধ্যম সপ্তাহের আয়োজনের মধ্যে দেশে নির্যাতনের শিকার সাংবাদিক সম্মানণা, সেরা সাংবাদিক বাছাই, অধিক প্রচার-প্রচারণাকারী সদস্য মনোনীত করা হবে। গণমাধ্যম সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে দেশের সকল মিডিয়া ও সাংবাদিকদের শুভেচ্ছা জানানো হয়েছে। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আহমেদ আহমেদ আবু জাফর সপ্তাহটি উদযাপনের জন্য সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের আহবান জানিয়েছেন। দেশে শিক্ষা সপ্তাহ, কৃষি সপ্তাহ, মৎস্য সপ্তাহ, পুলিশ সপ্তাহ, প্রকৌশলী সপ্তাহ, ফায়ার সপ্তাহ সহ রয়েছে অগনিত দিবসও। পক্ষান্তরে সাংবাদিকদের রয়েছে গণমাধ্যম দিবস।

সেটি বিশ্বের অধিকাংশ রাষ্ট্রে সরকারী ভাবে পালন করলেও পালন হয়না বাংলাদেশে। এজন্যই ৩মে গণমাধ্যম দিবসকে মাঝে রেখে বিগত ৪ বছর ধরে সারাদেশে গণমাধ্যম সপ্তাহটি উদযাপিত হয়ে আসছে সরকারের কাছে সপ্তাহটির রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতিরও দাবি করা হয়। সপ্তাহটি রাষ্ট্রিয় স্বীকৃতির দাবিতে প্রতি বছর মাননীয় প্রধানমন্ত্রীর নিকট বিএমএসএফসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পাঠানো হচ্ছে। আশা করা হচ্ছে শীঘ্রই সপ্তাহটি রাষ্ট্রীয় স্বীকৃতি পাবে। এদিকে জাতীয় গণমাধ্যম সপ্তাহ-২০২১ উপলক্ষে সদস্য, শুভান্যুধায়ী, ১৪ দফার সমর্থকসহ সকলকে বিএমএসএফ’র শুভেচ্ছা জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here