বাংলাদেশ বিমান বাহিনীর শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২১’ সমাপ্ত

0
9

 অনলাইন বিডি ডেস্ক:

বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০২১’ গত ২৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে শুরু হয়ে ০৩ মার্চ ২০২১ তারিখে সমাপ্ত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি উক্ত মহড়ার বিভিন্ন কার্যক্রম সরজমিনে পরিদর্শন করেন। সপ্তাহব্যাপী এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর বিদ্যমান সমরাস্ত্রের কার্যকরী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হয়।

এ সকল গুরুত্বপূর্ণ সুপারিশ ভবিষ্যতে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে এবং বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা উন্নয়নে বিশেষ সহায়ক হবে। মহড়াটি তিনটি ধাপে সম্পন্ন হয়- কমিউনিকেশন এক্সারসাইজ, লজিষ্টিক এক্সারসাইজ ও লাইভ এক্সারসাইজ। মহড়ার অংশ হিসেবে বুধবার টাঙ্গাইল জেলায় অবস্থিত এয়ারফিল্ডে একটি বিশেষ অপারেশন (কম্ব্যাট সার্চ এন্ড রেসকিউ) অনুষ্ঠিত হয়।

উক্ত অপারেশনে বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি হতে উড্ডয়নকারী যুদ্ধ বিমান ও হেলিকপ্টারসহ বিমান বাহিনীর চৌকস কমান্ডোগণ অংশগ্রহণ করেন। শত্রুপক্ষের আকাশসীমায় বিধ্বস্ত বিমান হতে প্যারাসুটের মাধ্যমে অবতরণকারী বৈমানিককে অনুসন্ধানকরতঃ উদ্ধার করে নিজ এলাকায় ফিরিয়ে আনার কৌশল সংক্রান্ত অনুশীলন করাই উক্ত অপারেশনের মূল উদ্দেশ্য ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here