নাটোরের সিংড়ায় সরকারী জমি দখল করে স্থায়ী ভবন

0
292

 বেল্লাল হোসেন বাবু, নাটোর জেলা প্রতিনিধি :

নাটোরের সিংড়ায় সরকারী জমি দখল করে স্থায়ী আবাসন গড়ে তোলার অভিযোগ উঠেছে এক ব্যবসায়ীর বিরুদ্ধে। দীর্ঘদিন থেকে প্রায় ১৫ শতক জমি ভোগ দখল করে আসছেন ব্যবসায়ী নুরুল ইসলাম।

জানা যায়, উপজেলার ছাতারদিঘী ইউনিয়নের কুমিড়া গ্রামের দাগ নং ৭৯ এর ১ নং খাস খতিয়ানের ৩১ কাতের পরিমান- ১৫ শতক জমি দখল করে স্থায়ী ভবন করেছে মৃত জয়েনের পুত্র নুরুল ইসলাম। তাঁর একডালা বাজারে হার্ডওয়ার দোকান রয়েছে। এছাড়া বাঁশ ও ইটের ব্যবসা রয়েছে। মাঠে জমিজমা থাকা স্বত্বে ও সরকারী জমিতে স্থায়ী আবাসন গড়ে তোলায় অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে। কোনো প্রকার লিজ ছাড়াই স্থায়ী আবাসন গড়ে তোলায় একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে অপরদিকে প্রকৃত ভূমিহীন পরিবার বন্চিত হচ্ছে। সচেতন মহলের দাবি,সরকার ভূমিহীনদের ঘর করে দিচ্ছে কিন্তু নুরুল ইসলামের মত প্রভাবশালীরা সরকারী জমি দখল করায় অনেক ভূমিহীন পরিবার ঘর পাচ্ছে না।

এ বিষয়ে অভিযুক্ত নুরুল ইসলাম বলেন, দীর্ঘদিন থেকে এ জমি ভোগ দখল করে আসছি। তবে স্থায়ী আবাসন কেনো গড়ে তুললেন তাঁর সদুত্তর দিতে পারেননি। সরেজমিনে গিয়ে দেখা যায় কুমিড়া ইদগাহ মাঠের উত্তরে ১৫ শতক জমি দখল করেছেন নুরুল ইসলাম। একদিকে টিনের ছাউনি রয়েছে অপরদিকে তিনতলা ভিট বিশিষ্ট প্রথম তলার কাজ সম্পন্ন করে স্থায়ী আবাসন গড়ে তুলেছেন। এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আলতাব হোসেন আকন্দ বলেন, নিয়ম অনুসারে সরকারী খাস জমিতে স্থায়ী ভবনের অনুমতি নাই। সেক্ষেত্রে আমার জানামতে তিনি নিয়ম বহির্ভূত ভাবে ভবন নির্মান করেছেন। এ ব্যাপারে সহকারী কমিশনার ভূমি রকিবুল হাসান বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here