নোয়াখালীতে মেঘনার শাখা নদী অবৈধ দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন

0
6

 রিয়াজ উদ্দিন রুবেল নোয়াখালী প্রতিনিধিঃ

“উপকূল বাঁচাই আমরা বাঁচি,দূষণ মুক্ত সমাজ গড়ি” এ স্লোগানে নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া উপজেলার সীমান্তবর্তী সুবর্ণচর উপজেলার ভূঁইয়ারহাট সংলগ্ন ৪নং স্টিমার ঘাট পাশ্ববর্তী মেঘনা নদীর অংশ (মেঘনা খাল) অবৈধ দখল মুক্ত করার দাবীতে মানববন্ধন করেছে স্থানীয় এলাকাবাসীসহ সর্বস্তরের মানুষ।

শুক্রবার ৪ জুন বেলা ১১টার দিকে মেঘনার খাল পাড়ে উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলনের ব্যানারে এ মানববন্ধনে অংশ্রগহণ করেন প্রায় পাঁচশতাধিক বিভিন্ন পেশার মানুষ। উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলন নোয়াখালী শাখার সাধারণ সম্পাদক জহির উদ্দিন তুহিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের উপদেষ্টা জহিরুল ইসলাম টিটু, সভাপতি আব্দুল বারী বাবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মহিব উল্যা মহিব, সহ-সভাপতি হারন অর রশিদ, ব্যবসায়ী নুরুল হুদা, বৃক্ষ প্রেমী সাখাওয়াত উল্যাহ, প্রভাষক মিজানুর রহমান, প্রভাষক সফিকুল ইসলাম সাজু, সাংবাদিক কামাল চৌধুরী, শিক্ষক নেতা নাছিম ফারুকী, সাংবাদিক ইমাম উদ্দিন সুমন’সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের লোকজনসহ বিভিন্ন পেশার মানুষ। মানববন্ধনে বক্তারা বলেন, স্থানীয় কিছু জনপ্রতিনিধি ও প্রভাবশালী লোকজন দীর্ঘদিন ধরে মেঘনা নদীর একটি বিশাল অংশ দখল করে নিয়েছে। বাঁধ দিয়ে মাছের প্রজেক্ট ও বাড়ী নির্মাণ করেছে।

খালের মাঝেই নির্মাণ করা হয়েছে বসত বাড়ি। আবার ঘর-বাড়ি তৈরির জন্য ভূমিহীনদের কাছে অবৈধভাবে বিক্রিও করছে। খালের দখলকৃত অংশ উচ্ছেদ পূর্বক পুনঃখনন করে জীবিকা পুনঃরুদ্ধারের পাশাপাশি শুকনো মৌসুমে কৃষি কাজে ব্যবহৃত পানি সংকট থেকে মুক্তি দেয়ার দাবী জানিয়ে দখলকারীদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন তারা। বর্তমান সরকার সারাদেশে অবৈধ খাল দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছে। আমাদের দাবি এই প্রক্রিয়ার মাধ্যমে অবৈধ খাল দখল মুক্ত করতে প্রশাসনের পক্ষ থেকে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here