বিশ্বম্ভরপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জনসমাবেশ

0
10

 নিজস্ব প্রতিনিধিঃ

আজ শুক্রবার (১৯ ফেব্রুয়ারী) সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সহযোগিতায় ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক বিশাল জনসমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মতিউর রহমান। এ সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ মানিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুরুল আলম সিদ্দিক নুরুলের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব মতিউর রহমান বলেন,‘একুশের চেতনা বিশ্বজনীন, অবারিত এবং একুশ আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সগৌরবে প্রতিষ্ঠিত। একুশকে ধারণ করতে হবে অস্তিত্বে। এ চেতনা বাস্তবায়নে হতে হবে আত্মপ্রত্যয়ী। একটি ভাষা কেবল একটি জাতির পরিচয় বহন করে তা নয়।

একটি ভাষা একটি জাতির অস্তিত্বও বহন করে। এসময় প্রধান বক্তার বক্তব্যে জেলা আওয়ামী সহ-সভাপতি ও সুনামগঞ্জ ১-আসনের সংসদ সদস্য জননেতা মহিবুর রহমান মানিক বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের অহংকার। রক্তস্নাত ভাষা আন্দোলনের পথ ধরে পাওয়া রাষ্ট্রভাষা প্রাপ্তির দিন, মহান শহীদ দিবস। একইসঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক,সালাম, বরকত,সফিউর জব্বারসহ অনেকে। একুশের প্রথম প্রহর থেকেই সারাদেশ কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের স্মরণ করছে। এসময় আরো বক্তব্য রাখেন সুনামগঞ্জ ১-আসনের সংসদ সদস্য ইন্জিনিয়ারিং মোয়াজ্জেম হোসেন রতন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন। যুগ্ম সাধারণ সম্পাদক হায়দার চৌধুরী লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক নান্টু রায়, দপ্তর সম্পাদক নুরুল আলম সিদ্দিক উজ্জ্বল, উপজেলা কৃষক লীগের আহ্বায়ক হুমায়ুন কবির, সেচ্ছাসেবক লীগের সভাপতি মোশাররফ হোসেন বাবলু, মুক্তিযুদ্ধা সংসদ সন্তান কমান্ড মামুনুর রশিদ, ছাত্রলীগের সাবেক সভাপতি হুমায়ুন কবির পাপন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামরুল, বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি সেলিম আহমেদ মিঠু সহ সকল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here