ব্যাংক রেট কমল সতেরো বছর পর

এক শতাংশ কমানোর ফলে এই হার এখন ৪ শতাংশ। নতুন ব্যাংক রেট বুধবার থেকেই কার্যকর করা হয়েছে

0
16

প্রায় ১৭ বছর পর নীতিনির্ধারণী সুদের হার ‘বাংক রেট’ বা ‘ব্যাংক হার’ এক শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এই হারে ঋণ দিয়ে থাকে, যা ব্যাংকিং খাতে মৌলিক নীতিনির্ধারণী সুদের হার হিসেবে পরিচিত। আগে এই হার ছিল ৫ শতাংশ। এক শতাংশ কমানোর ফলে এই হার এখন ৪ শতাংশ। নতুন ব্যাংক রেট বুধবার থেকেই কার্যকর করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে বুধবার বিকালে এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

দেশের শীর্ষ অর্থনীতিবিদরা জানান, ব্যাংক হার কমানোর মাধ্যমে বাজারে কেন্দ্রীয় ব্যাংক একটি বার্তা দিল যে, তারা সুদের হার কমাতে চায়। ব্যাংকগুলোও যাতে এই হার কমানোর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়।

এদিকে ব্যাংক হার কমানোর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী প্রায় সব ধরনের সুদের হার কমানোর উদ্যোগ নিয়েছে। ব্যাংক হার কমানোর সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতির অন্যতম উপকরণ ট্রেজারি বিল পুনঃক্রয় চুক্তি বা রেপোর সুদের হার এবং রিভার্স রেপো সুদের হার কমিয়েছে।

এ বিষয়েও কেন্দ্রীয় ব্যাংক আলাদা একটি সার্কুলার জারি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। এ দুটি উপকরণের নতুন সুদের হার আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, করোনার প্রভাব মোকাবেলা করতে বাজারে কম সুদে টাকার জোগান বাড়ানোর জন্যই এসব পদক্ষেপ নেয়া হয়েছে। এর মাধ্যমে উদ্যোক্তাদের কাছে টাকার জোগান সহজ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here