৫ম দফায় ভাসানচরে যাচ্ছে আরও ১৫০০ রোহিঙ্গা

0
21

সাজন বড়ুয়া সাজু কক্সবাজার জেলা প্রতিনিধি:

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৪টি শিবিরে থাকা রোহিঙ্গাদের মধ্য থেকে পঞ্চম দফায় আরও ১ হাজার ৫০০ রোহিঙ্গা ভাসানচরে যাচ্ছেন।

মঙ্গলবার (২ মার্চ) দুপুরের দিকে তাদের ভাসানচরের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে। নিবন্ধনের পর তাদের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প উখিয়া ডিগ্রি কলেজ মাঠে আনা হয়েছে। সেখান থেকে বাসযোগে প্রথমে চট্টগ্রাম এবং পরে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে নেওয়া হবে বলে ঢাকাপোস্টকে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার শামসুদ্দৌজা নয়ন। তিনি বলেন, কয়েক ধাপে এখন পর্যন্ত ১০ হাজার রোহিঙ্গা ভাসানচরে গেছেন। তারা সেখানে এই শিবিরগুলোর চেয়ে অনেক ভাল পরিবেশে রয়েছে। এটি সরকারের একটি চলমান প্রক্রিয়া।

পর্যায়েক্রমে এক লাখ রোহিঙ্গাকে নেওয়া হবে ভাসানচরে। রোহিঙ্গাদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের সাধারণ সম্পাদক সৈয়দ উল্লাহ ঢাকা পোস্টকে বলেন, বর্তমান জীবন-যাপনের চেয়ে অনেকটা উন্নত ভাসানচর। আমরা সাধারণ রোহিঙ্গা ভাইদের বুঝাচ্ছি যাতে তারা নিজ ইচ্ছায় ভাসানচর যায়। সেখানে তারা ভাল থাকবেন। যারা ভাসানচরে গেছে তারা অনেক ভাল আছে বলে শুনছি। মিয়ানমার সেনাবাহিনী ও সরকারের দমন-পীড়নে নিপীড়িত ও বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া সাড়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বর্তমানে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পগুলোতে বসবাস করছে। তাদের নিজ দেশে সসম্মানে ফিরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার। তবে এখানকার ঘিঞ্জি পরিবেশ থেকে আপাতত নিরাপদ জীবনযাপনের জন্য অন্তত এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হচ্ছে। এরই মধ্যে সেখানে প্রায় ১০ হাজার রোহিঙ্গা চলে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here