বুড়িমারী স্থল বন্দরে ভারত-বাংলাদেশের লোকজনের যাতায়াত বন্ধ ঘোষণা

0
11

লালমনিরহাট প্রতিনিধিঃ

ভারতে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ভারতের সঙ্গে সব স্থল সীমান্ত বন্ধ ঘোষণা করেছে সরকার। সোমনার (২৬ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার সকালে পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল বন্দরে ভারত-বাংলাদেশের লোকজনের যাতায়াত কার্যক্রম আগামী ১৪ দিনের জন্য বন্ধ ঘোষণা দেয়া হয়। তবে স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি আগের মত চলবে। বুড়িমারী স্থল বন্দর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ নেয়াজ নিশাত এ তথ্য নিশ্চিত করেছেন। বুড়িমারী স্থলবন্দর সূত্র মতে জানা যায়, আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী (২৬ এপ্রিল) সকাল ৬টা থেকে ৯মে বিকেল ৬টা পর্যন্ত স্থল বন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাধারণ মানুষের চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে।

তবে ১৫ দিনের ভিসার মেয়াদ নিয়ে চিকিৎসা-সহ বিভিন্ন কারণে ভারতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দিল্লি, কলকাতা এবং আগরতলার বাংলাদেশ মিশনের অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। এ ক্ষেত্রে তারা কেবল বেনাপোল, আখাউড়া এবং বুড়িমারী বন্দর ব্যবহার করতে পারবেন। এসব নাগরিকদের বাধ্যতামূলক প্রবেশের ৭২ ঘণ্টা সময়ে টেস্ট করা কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট লাগবে। এই প্রক্রিয়ায় বাংলাদেশে প্রবেশকারী নাগরিকদের দুই সপ্তাহ অফিসিয়াল কোয়ারেন্টাইনে থাকতে হবে। বেনাপোল, আখাউড়া এবং বুড়িমারী এই তিনটি স্থল বন্দর ছাড়া অন্য সকল স্থল বন্দর আগামী দুই সপ্তাহের জন্য পুরোপুরি বন্ধ থাকবে। আমদানি পণ্য বহনকারী গাড়িগুলো বাংলাদেশে প্রবেশের আগে যথাযথভাবে জীবাণুমুক্ত করা হবে। সংশ্লিষ্ট চালক ও হেলপারকে কঠোরভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলতে হবে। পরিস্থিতি অনুযায়ী সময় ও সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে বলে জানান বুড়িমারী স্থল বন্দর কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here