মহামারী করোনায় দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

0
8

 স্বাস্থ্য বিডি ডেস্ক:

মহামারি করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। বিশ্বব্যাপী চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও বিশ্বের দেশে দেশে মৃত্যুর মিছিল কেবলই দীর্ঘ হচ্ছে। ফলে স্বস্তিতে নেই বিশ্ববাসী।

এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৬৬ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫ লাখ ৯১ হাজার। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (৬ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ১৮৬ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ৯১ হাজার ৩০২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ কোটি ২২ লাখ ৭৪ হাজার ২৮ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে।

তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৫ লাখ ৯৩ হাজার ৭০৪ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৩৫ হাজার ৫৬৩ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১১ লাখ ৯১ হাজার ৮৬৪ জন এবং মারা গেছেন এক লাখ ৫৭ হাজার ৬৯৩ জন। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮ লাখ ৭১ হাজার ৮৪৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬২ হাজার ৯৪৮ জনের। আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ এক হাজার ১৫৯ জন।

ভাইরাসটিতে মারা গেছেন ৮৮ হাজার ২৮৫ জন। আক্রান্ত ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪২ লাখ ৭ হাজার ৩০৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২৪ হাজার ২৬১ জন। এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম। ২০১৯-এর ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here